নিউট্রিশন অলিম্পিয়াডে বাজিমাত

গত ২৭শে এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পর্দা নামলো নিউট্রিশন অলিম্পিয়াড – ২০১৯ এর। এবারে বৃহৎ পরিসরে এ আয়োজনটি সম্পন্ন হয়েছে “মিটিং দ্য আন্ডারনিউট্রিশন চ্যালেঞ্জ’ (MUCH), ফুড প্ল্যানিং ও মনিটরিং ইউনিট, খাদ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ আইসিটি ইন ডেভেলপমেন্ট (BIID) ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে।

পুষ্টি সপ্তাহ ২০১৯ এর অন্যতম আকর্ষন ছিল নিউট্রিশন অলিম্পিয়াড -২০১৯। প্রায় ২৪ টি নিউট্রিশন ক্লাব এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে বিভিন্ন প্রতিযোগীতার মাধ্যমে। এবাবের অলিম্পিয়াডের প্রতিপাদ্য বিষয় ছিল ‘ Foster Youth Engagement For A Well Nourished World’। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের সম্মানিত কৃষি মন্ত্রি ড. মোঃ আব্দুর রাজ্জাক, এমপি, এ আয়োজনের প্রধান অতিথি ছিলেন।

এছাড়াও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, Earl R Miller এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিভিন্ন প্রতিযোগীতার মধ্যে কলেজ অব হোম ইকোনমিকসের নিউট্রিশন ক্লাব ২৪ টি ক্লাবের মধ্যে সবচেয়ে উদ্ভাবনী ক্লাব হিসেবে পুরষ্কৃত হয়েছে। এছাড়াও ২টি প্রতিযোগিতায় – স্বাস্থ্যকর রেসিপি ও স্বাস্থ্যকর খাদ্য তালিকায় পুরষ্কার পেয়েছে।কলেজ অব হোম ইকোনমিক্সের নিউট্রিশন ক্লাব থেকে এই অলিম্পিয়াডে প্রায় ৪৫ জন ছাত্রী প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। BIID Foundation এর উদ্যোগে নিউট্রিশন অলিম্পিয়াড এমন একটি প্ল্যাটফর্ম যেখানে বিভিন্ন ধরনের উদ্ভাবনী ক্রিয়াকলাপের মাধ্যমে তরূনরা জ্ঞান চর্চা করতে পারে।

ইয়ুথ ভিলেজ/বিশেষ প্রতিবেদক/ঝুমু